এবার হজে উট কোরবানি দিতে পারবেন না হাজিরা

0
Loading...

এবার হজে উট কোরবানি দিতে পারবেন না হাজিরা। মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রম (মার্স) ভাইরাসের কারণে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। বৃহস্পতিবার সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ফয়সাল আল জাহরানি জানিয়েছেন, ঈদুল আজহায় পুরো সৌদি আরবে উট কোরবানি দেওয়ায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মক্কায় বসবাসরত মিয়ানমারের মুসলমানদেরও এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। কারণ, ঐতিহ্যগতভাবে তারা প্রতিবছর উটই কোরবানি দিয়ে থাকেন।

তিনি জানান, হাজিরা যাতে উট কোরবানি না দেন, সে ব্যাপারে সৌদি আরবের প্রধান মুফতি শেখ আবদুল আজিজ আল আশেইখ ফতোয়া দিয়েছেন। এতে হাজিদের গরু অথবা দুম্বা কোরবানি দিতে বলা হয়েছে।

মদিনার সমন্বয় কাউন্সিলের কর্মকর্তা আবদুল রহমান আবদুল করিম জানিয়েছেন, উট কোরবানি নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি এখনো কোনো সরকারি বার্তা পাননি। তবে বেশ কয়েকজন উট ব্যবসায়ী এবার মার্স ভাইরাসের কারণে উটের পরিবর্তে ভেড়া ও গরু কিনেছেন।

এর আগে সৌদি কৃষি মন্ত্রণালয় জানিয়েছিল, দেশটিতে যে ২ লাখ ৩৩ হাজার উট রয়েছে, তার মধ্যে ৭ হাজার ৭০০ মার্স ভাইরাসে আক্রান্ত।

২০১২ সালে সৌদি আরবে প্রথম মার্স ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। বিজ্ঞানীরা উটের দেহে এ ভাইরাসের উপস্থিতি পেয়েছেন। এ পর্যন্ত দেশটিতে মার্স ভাইরাসে ১ হাজার ২২৫ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫২১ জন মারা গেছেন, ৬৩৩ জন সুস্থ হয়েছেন এবং ৭১ জন এখনো চিকিৎসাধীন রয়েছেন।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]