বিশ্বকে তাক লাগিয়ে ভূমিকম্পের পূর্বাভাস যন্ত্র আবিষ্কার করল চট্টগ্রামের রায়হান

0
Loading...

পূর্বাভাস বা আগাম খবরের সুযোগ নেই, এমন দুর্যোগের একটি ভূমিকম্প। এরফলে, জানমালের ব্যাপক ক্ষতিও হয় এই দুর্যোগে। ফলে ভূমিকম্প, এক আতঙ্কের নাম। যদিও কিছু প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস মিললেও, কিছুতেই পাওয়া যাচ্ছিল না ভূমিকম্পের পূর্বাভাস।

বিশ্বকে তাক লাগিয়ে ভূমিকম্পের পূর্বাভাস যন্ত্র আবিষ্কার করল চট্টগ্রামের রায়হান, শেয়ার করে সকলকে জানিয়ে দিন।
কারণ, এ বিষয়ে কোন যন্ত্রই আবিষ্কার হয়নি এখনো। তবে এক্ষেত্রে সুখবর নিয়ে এসেছেন চট্টগ্রামের তরুণ উদ্ভাবক এম এম করিম চৌধুরী রায়হান।
তিনি দাবি করছেন, এমন এক যন্ত্র তিনি উদ্ভাবন করেছেন, যা লেজার রশ্মি ব্যবহার করে কয়েক মিনিট আগেই ভূমিকম্পের বার্তা দিতে সক্ষম।

সম্প্রতি একটি যন্ত্র তৈরী করেছেন এই তিনি। দাবী, ভূমিকম্প সৃষ্টি কিংবা অনুভূত হবার কয়েক মিনিট আগেই তা জানান দেবে তার উদ্ভাবিত এই যন্ত্র।
তরুণ এই উদ্ভাবক জানান, মাটির গভীরে থাকা যন্ত্রাংশটি লেজার রশ্মির মাধ্যমে ওপরে থাকা অংশে বার্তা পাঠাবে। যা একইসাথে সংকেত আর মোবাইল ফোনে রিংটোনের মাধ্যমে অবহিত করবে। আর তারই একটি নমুনা তৈরী করা হয়েছে সাধারণ কয়েকটি উপকরণ দিয়ে।

যত বেশি গভীরতায় যন্ত্রটি স্থাপন করা যাবে তত দ্রুত ভূমিকম্পের খবর জানা সম্ভব বলেও জানান এই উদ্ভাবক। এর আগে রেল দুর্ঘটনা রোধ আর আঙুলের ইশারায় কম্পিউটার চালানোর প্রযুক্তি উদ্ভাবন করে ব্যাপক কৌতুহলের জন্ম দেন নগরীর হালিশহর এলাকার এই তরুণ।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]