ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে ঢেঁড়স

0
Loading...

ঋতু পরিবর্তনের সময় অনেকেরই টনসিলে ব্যথার সমস্যা হয়। ছোট-বড় সবারই এ সমস্যা হতে পারে।

সাধারণত টনসিলাইটিস বা টনসিলের প্রদাহের কারণেই এ ব্যথা হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে টনসিলাইটিন হলে অল্প জ্বর বা গা ব্যথা হতে পারে। টনসিল ফুলে গিয়ে লালও হয়ে যেতে পারে। বারবার এ রকম প্রদাহ হলে চিকিৎসকরা অনেক সময় অস্ত্রোপচারের পরামর্শ দেন। তবে প্রাথমিক পর্যায়ে ব্যথা কমাতে কিছু ঘরোয়া চিকিৎসা করা যেতে পারে।

পুদিনা
পুদিনা খুব চমৎকার ঘরোয়া উপাদান টনসিলাইটিস সারানোর ক্ষেত্রে। পুদিনার মধ্যে থাকা মেনথল গলা ব্যথাকে প্রশমিত করে। টনসিলের ব্যথা কমাতে দিনে কয়েকবার পুদিনার চা খেতে পারেন।

দারুচিনি
দারুচিনির মধ্যে রয়েছে অ্যান্টিমায়োবিয়াল উপাদান। এটি দ্রুত টনসিলের ব্যথা রোধে কার্যকর। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধ করে এবং প্রদাহ দূর করে। সামান্য দারুচিনির গুঁড়া ও এক চা চামচ মধু এক গ্লাস গরম পানিতে মেশান। টনসিলে ব্যথার সময় এটি খেতে পারেন।

হলুদ
হলুদের মধ্যে রয়েছে অনেক গুণ। এর মধ্যে থাকা অ্যান্টিসেপটিক উপাদান টনসিলের ব্যথা সহজে দূর করতে সাহায্য করে। এক গ্লাস গরম পানিতে এক চা চামচ হলুদ গুঁড়া মেশান। এই পানীয় দিয়ে গারগেল করলে টনসিলে ব্যথা থেকে রেহাই পাওয়া যাবে।

এ ছাড়া এই সময়ে তরল খাবার বেশি করে খান এবং ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খান। পাশাপাশি গরম পানিতে মধু ও লেবু মিশিয়ে খেতে পারেন।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]