জেনে নিন প্রেগন্যান্সিতে যেসব প্রোডাক্ট ব্যবহার করা উচিত নয়

0
Loading...

মা হওয়ার সময় শরীরে অনেক পরিবর্তন আসে। কেউ একটু বেশি মোটা হয়ে যায়, আবার কেউ রোগা হয়ে যায়। শরীরে আরেকজনের উপস্থিতিতে,চলাফেরা করতেও অসুবিধে হয় । তাই, সে ভাবে শরীরের যত্নও নেওয়া হয়না। প্রেগন্যান্সির আগে পার্লার গিয়ে চুল ও ত্বকের চর্চা হয়তো অনেকেই করতেন।

কিন্তু, এই সময় সেইসব একদমই হয়ে ওঠে না। তাহলে, কী করবেন? কোন প্রোডাক্ট ব্যবহার করবেন আর কোনগুলি একেবারেই নয়।

এই সময় যেমন ধূমপান ও মদ্যপান বন্ধ করা উচিৎ। সেইরকম বেশ কিছু স্কিন কেয়ার প্রোডাক্ট আছে, যা ,এই সময় না ব্যবহার করলেই ভাল হয় । আজকে সেইরকম কিছু স্কিন কেয়ার প্রোডাক্ট নিয়ে আলোচনা করব যা এই সময় এড়িয়ে চলা উচিৎ ।

ফর্সা হওয়ার ক্রিম:
প্রেগন্যান্সির সময় অনেকের ত্বক কালো হয়ে যায়। কিন্তু,তাই বলে একদম ফর্সা হওয়ার ক্রিম লাগাবেন না। প্রচুর ক্ষতিকারক কেমিক্যাল থাকায়, প্রেগন্যান্সিতে এই সব ক্রিম না ব্যবহার করাই ভাল । অনেকরকম ঘরোয়া পদ্ধতিতে গায়ের রঙ ফর্সা করা যায়।

ট্যানিং স্প্রে :
স্কিন বার্ন হয়ে গেলে অনেকেই ট্যান স্প্রে ব্যাবহার করে থাকেন। কিন্তু, প্রেগন্যান্সির সময় এই স্প্রে ব্যবহার করবেন না। ত্বকে লাগালে কোনও ক্ষতি হয় না ঠিকই । কিন্তু, নিঃশ্বাসের মাধ্যমে শরীরের ভেতর ঢুকে গেলে মিস ক্যারেজ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

কেমিক্যাল হেয়ার রিমুভার:
এমনি অবস্থায় হেয়ার রিমুভার কিছু ক্ষতি করে না । কিন্তু গর্ভবতী অবস্থায় অনেক রকম সমস্যা দেখা দিতে পারে । তাই এই সময় রোম পরিষ্কার দরকার হলে ওয়াক্সিং না করে শেভিং করুন।

বাথ প্রোডাক্টস:
অনেক রকমের লাক্সারী বাথ প্রোডাক্ট আছে যা প্রেগন্যান্সির সময় ক্ষতিকারক। এতে এমন কিছু রাসায়নিক আছে, যাতে অ্যালার্জিক পার্শ্বপ্রতিক্রিয়া হয়। শরীরে সাবান লাগানোর আগে হাতের উপর অল্প মাখিয়ে পরীক্ষা করে নিন।

পারফিউম:
প্রেগন্যান্সির সময় ডিওড্রেন্ট,বডি মিস্ট বা পারফিউম; যাতে উগ্র গন্ধ থাকে সেগুলো ব্যবহার করবেন না। দেখা গেছে উগ্র গন্ধ দেওয়া সুগন্ধি প্রেগন্যান্সি চলাকালীন ব্যবহার করলে অনেক রকমের সমস্যা দেখা দেয়। তাই, এই সুগন্ধি এড়িয়ে চলা উচিৎ ।

এই সময় নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিন৷ ফল, শাক-সব্জি, দুধ, ডিম, পরিমান মতো জল খেলে শরীরের জেল্লা এমনিতেই অটুট থাকবে। তার জন্য, আলাদা করে রূপচর্চার কোন দরকার নেই। রোজ স্নান করবেন, পরিষ্কার পাতলা ঢিলে ঢালা জামাকাপড় পরবেন। হাতের নখ বড় রাখবেন না এতে, পেট খারাপ হতে পারে।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]