ইংরেজি শব্দ রপ্ত করার টিপস

0
Loading...

১। জোর দিন ইংরেজি ভাষায় পত্রিকা, গল্প, উপন্যাস পড়ার। এসব পড়তে গেলেই দেখা মিলবে অচেনা শব্দের। তার জন্য সবসময়ের সঙ্গী করুন পকেট-ডিকশেনারি। যেন নতুন কোনো শব্দ দেখার সঙ্গে সঙ্গেই চট করে সেটার অর্থ বের খুঁজে পান।

২। অভিধানে শব্দের অর্থ খুঁজতে গেলে একটি শব্দের কয়েকটি প্রতিশব্দ ও বিপরীত শব্দ দেখা যায়। মূল অর্থের পাশাপাশি যে শব্দগুলোও শেখা হয়ে যায়।

৩। একটি শব্দেরই নানা প্রয়োগ হয়। অভিধানে একটি শব্দের ভিন্ন ভিন্ন অর্থের জন্য বাক্য গঠন করে উদাহরণ দেওয়া হয়ে থাকে। সেগুলো ভালো মত পড়ে নিলে বাক্যের সঠিক ব্যবহার উপলব্ধি করা যায়।

৪। মাত্রই যে শব্দটির অর্থ শিখলেন, চেষ্টা করুন সে শব্দ নিয়ে নিজে নিজে একটি বাক্য তৈরির। নতুন কোনো শব্দ শিখলে তা মনে রাখার সবচেয়ে সহজ উপায় হল কথোপকোথনের সময় তা ব্যবহার করা। কারো সঙ্গে কথা বলার সময় দৈনিক অন্তত তিনটি নতুন শব্দ ব্যবহার করার চেষ্টা করুন।

৫। বই পড়ার পাশাপাশি ইংরেজি সিনেমা দেখলে ও অনেক নতুন শব্দ জানা যায়।

৬। আজকাল স্মার্ট ফোনের যুগে চোখের নিমিষেই ইন্টারনেট থেকে শব্দের অর্থ এবং বাক্য কম সময়ে বের করা যায়।

৭. এমন একজন বন্ধুকে বেছে নিন। যার সঙ্গে যোগাযোগের সময় ই-মেইল, ফেসবুক বা অন্য যেকোনো মাধ্যমে হোক নতুন নতুন ইংরেজি শব্দ ব্যবহার করে কথা বলুন। পুরো সময়টা ইংরেজিতে কথা বলার চেষ্টা করলে ভালো।
আনন্দ ও অধ্যবসায়ের সাথে চেষ্টা করুন, আপনি অবশ্যই ইংরেজির নতুন নতুন শব্দ রপ্ত করতে পারবেন।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]