রাস্তায় সিগারেটের অবশিষ্টাংশ ফেললেই ৭৫ ডলার জরিমানা!

0
Loading...

ক্ষতিকর প্রভাবের কারণে সারাবিশ্বই ধূমপানের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে। এমনই এক আইন প্রয়োগ শুরু হয়েছে প্যারিসে। রাস্তায় সিগারেটের অবশিষ্টাংশ ফেললেই ৭৫ ডলার জরিমানা গুণতে হবে!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এমন একটি আইন জারি করা হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। রাস্তায় সিগারেটের একটি অবশিষ্টাংশ ফেললেই তাকে ৬৮ ইউরো অর্থাৎ ৭৫ ডলার জরিমানা দিতে হবে। প্যারিসে গত বৃহস্পতিবার হতে ‘অভব্য’ আচরণ এবং পরিবেশ দূষণের বিরুদ্ধে অভিযান শুরু করা হয়েছে। ইতিপূর্বে এই জরিমানার পরিমাণ ছিলো অর্ধেক ৩৫ ইউরো। এবার তা দ্বিগুণ করা হয়েছে। এই জারমানা আগে তেমনভাবে কার্যকর করা না হলেও এবার এটি কার্যকরের জন্য কঠোর হচ্ছে আইন প্রয়োগকারী সংস্থা। বলা হয়েছে, আলোর শহরখ্যাত প্যারিসে বছরে ৩৫০ টন করে সিগারেটের অবশিষ্টাংশ সংগ্রহ করা হয়ে থাকে!

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১২ সালের এক রিপোর্ট অনুযায়ী দেখা যায়, ফ্রান্সের জনসংখ্যার ২৫ শতাংশই ধূমপায়ী। ফ্রান্স পশ্চিম ইউরোপের অন্যান্য দেশের চেয়ে এক ধাপ এগিয়ে রয়েছে। স্পেন, গ্রিস ও পশ্চিম ইউরোপের অন্যান্য দেশগুলোও কম যায় না ধূমপানের ক্ষেত্রে।

বিশেষজ্ঞরা বলেছেন, সিগারেটের অবশিষ্টাংশ পুরোপুরি মাটিতে মিশে যেতে সময় লাগে অন্তত ৪ হতে ১২ বছর! এতে নিকোটিন ও দস্তাসহ বিভিন্ন বিষাক্ত পদার্থ থাকে, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। সিগারেটের মাত্র একটি অবশিষ্টাংশ ৫শ’ লিটার পানি দূষিত করার জন্য যথেষ্ট বলে বিশেষজ্ঞরা বলেছেন।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]