মক্কায় মর্মান্তিক ক্রেন দুর্ঘটনার শিকার নিহত ও আহতদের প্রতি পরিবার পাচ্ছেন কোটি টাকা সহ বাড়তি অনেক সুবিধা!

0
Loading...

মক্কায় মর্মান্তিক ক্রেন দুর্ঘটনার শিকার নিহত ও আহতদের প্রতি পরিবার পাচ্ছেন কোটি টাকা সহ বাড়তি অনেক সুবিধা! গত শুক্রবার মসজিদুল হারামের চতুর্থ তলায় ক্রেন ভেঙে পড়লে ১১১ জন নিহত হন। এ ছাড়া আহত হয় আরো ২৩৮ জন। নিহত ব্যক্তিদের মধ্যে একজন বাংলাদেশি রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

রাজকীয় এক  ফরমানে জানানো হয়েছে, দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন, তাদের প্রত্যেকের পরিবারের দুই সদস্যকে আগামী বছর সরকারি খরচে হজ করানো হবে। এ ছাড়া যারা আহত হওয়ার কারণে এবার হজ করতে পারছেন না, তাদের আগামী বছর রাজকীয় অতিথি হিসেবে হজ করানো হবে। যারা আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, তাদের স্বজনরা যাতে সৌদিতে এসে তাদের সঙ্গে থাকতে পারেন, সে জন্য তাদের ভিসাও প্রদান করা হবে।

মক্কায় মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় হতাহতদের পরিবারের জন্য কোটি টাকার অর্থ সহায়তা ঘোষণা করেছেন সৌদি বাদশাহ সালমান। নিহত ব্যক্তিদের পরিবারকে ১০ লাখ রিয়াল অর্থাৎ প্রায় ২ কোটি টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এ ছাড়া যারা আঘাতের কারণে একেবারে স্থায়ী পঙ্গুত্বের শিকার হয়েছেন, তাদের ১০ লাখ রিয়াল ও আহত ব্যক্তিদের ৫ লাখ রিয়াল করে দেওয়া হবে। মঙ্গলবার এক ফরমানে সৌদি বাদশাহ সালমান এ ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার রাজকীয় ফরমানে বলা হয়, দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ১০ লাখ রিয়াল অর্থাৎ ২ কোটি ৮ লাখ টাকা (১ রিয়াল = ২০ টাকা ৮১ পয়সা হিসেবে) ক্ষতিপূরণ দেওয়া হবে। দুর্ঘটনায় যারা স্থায়ী পঙ্গুত্বের শিকার হয়েছেন তাদেরও একই পরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হবে। আর যারা আহত হয়েছেন তাদের ৫ লাখ রিয়াল অর্থাৎ ১ কোটি ৪ লাখ টাকা করে দেওয়া হবে। তবে সৌদি আদালতে ক্ষতিপূরণের মামলা দায়ের করলে যে অর্থ পাওয়ার কথা, এর মধ্যে তা অন্তর্ভুক্ত নয়। অর্থাৎ এটি কেবল সৌদি বাদশাহর পক্ষ থেকে দেওয়া ক্ষতিপূরণ।

এদিকে দুর্ঘটনার তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর সেটি পর্যালোচনার জন্য তদন্ত ব্যুরো ও সরকারি কৌঁসুলির কাছে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাদশাহ। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছিল, ক্রেনটি ভুল অবস্থানে রাখা হয়েছিল এবং প্রচণ্ড বাতাসের কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

বিঃ দ্রঃ প্রতিদিন মজার মজার রান্নাকরার অসাধারন সব রেসিপি এবং রুপ লাবণ্য টিপস আপনার ফেসবুক টাইমলাইনে পেতে আমাদের দুটি পেজ লাইক দিন!

রান্নাকরার অসাধারন সব রেসিপি

মজার রেসিপি/ রুপ লাবণ্য

Share.
[X]